1. admin@somoynewsbd.net : admin :
শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৩:১৭ পূর্বাহ্ন

প্রকৃতিগতভাবে কালের গহ্বরে এই নশ্বর প্রয়াত হান্নান সরকার

  • সময়: বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩২০ View

হাজী জাহিদঃ পৃথিবীর অ নেক কিছুই হারিয়ে যায়, হারায় না শুধু কীর্তিমান পুরুষদের মহান কীর্তি। রত্ন প্রসবিনী নরসিংদী, তেমনি এক কীর্তিমানের জন্ম দিয়েছিল। তিনি আর কেউ নন, নরসিংদী সদর উপজেলাবাসীর প্রাণপ্রিয় নেতা জনাব মোঃ হাবিবুর রহমান সরকার (হান্নান সরকার)। ১৯৫০ ইং সনের ১০-ই জুন, নরসিংদীর পূর্ব দত্তপাড়া নিবাসী, নরসিংদীর ঐতিহ্যবাহী সরকার পরিবারে, পিতা : মরহুম আলহাজ্ব ছালেহ উদ্দিন সরকার ও মাতা : মরহুমা রাজিয়া বেগম এর কোল আলো করে তিনি জন্মগ্রহণ করেন। জনাব হান্নান সরকার ১৯৭১ ইং সালে কৃতীত্বের সাথে বি, এ পাশ করেন।

তাঁর বড় চাচা, জনাব আফছার উদ্দিন সরকার ছিলেন নরসিংদী আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি (১৯৪৯ – ১৯৬৪ ইং) এবং নরসিংদী পৌর পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান। জনাব আফছার উদ্দিন সরকার প্রয়াত হবার পরবর্তী সময়ে নরসিংদীর ঐতিহ্যবাহী সরকার পরিবার তথা নরসিংদীর রাজনৈতিক অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছিল, জনাব হান্নান সরকার ধুমকেতুর মতো এসে সেই শূন্যতাই শুধু পূরণ করেননি – নরসিংদীবাসীকে দেখিয়ে ছিলেন এক আলোকিত পথের দিশা। জনাব মোঃ হাবিবুর রহমান সরকার (হান্নান সরকার) ছিলেন একাধারে বিশিষ্ঠ শিল্পপতি, সুযোগ্য রাজনীতিবিদ, দানবীর এবং সমাজসেবক। এই মহান কীর্তিমান পুরুষের অসংখ্য কীর্তির মাঝে কিছু উল্লেখযোগ্য কীর্তি চেয়ারম্যান : প্রথম নির্বাচিত চেয়ারম্যান, উপজেলা পরিষদ, নরসিংদী সদর, নরসিংদী।

(১৯৮৫ – ১৯৯০ ইং), চেয়ারম্যান : নির্বাচিত চেয়ারম্যান, বাংলাদেশ সমবায় ব্যাংক লিঃ, জাতীয় পুরষ্কারে ভূষিত। (১৯৯০ – ১৯৯২ ইং), চেয়ারম্যান : সম্বনিত পরিবার পরিকল্পনা, পুষ্টি ও কৃমি নিয়ন্ত্রণ প্রজেক্ট, (জাপান সরকারের সহায়তায় পরিচালিত) ( ১৯৮৮ – ১৯৯০ ইং), চেয়ারম্যান : নির্বাচিত চেয়ারম্যান, ” দি ইস্টার্ন কো-অপারেটিভ জুট সোসাইটি লিঃ” (জাতীয় পর্যায়ের) (১৯৮৯ – ১৯৯১ ইং), উপদেষ্টা : নরসিংদী জেলা ক্রীড়া সংস্থা কার্যকরী কমিটি ( ১৯৮৫ – ১৯৯০ ইং), ম্যানেজিং ডাইরেক্টর : কো – অপারেটিভ জুট মিলস্ লিঃ, (জাতীয় পর্যায়ের) (১৯৮৯ – ১৯৯০ ইং), ভাইস প্রেসিডেন্ট : নরসিংদী জেলা শিক্ষা ও কল্যাণ ট্রাস্ট, নরসিংদী, সদস্য : নরসিংদী থানা জনকল্যাণ সমিতি, নরসিংদী, বৃহত্তর ঢাকা জেলা সমিতি, ঢাকা, নরসিংদী জেলা পরিষদ, (১৯৮৮ – ১৯৯০ ইং)। এছাড়া জনাব হান্নান সরকার ছাত্রাবস্থায় রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে জড়িত ছিলেন।

তিনি ছাত্র সংগ্রাম পরিষদের ১১ দফা আন্দোলনে ছাত্রলীগের সক্রিয় সদস্য হিসেবে অংশগ্রহণ করেন। জনাব হাবিবুর রহমান সরকার ( হান্নান সরকার) ২০০৯ ইং সালের ২ রা ফেব্রুয়ারি, তাঁর স্ত্রী, ৪ পুত্র ও অসংখ্য গুনগ্রাহী এবং নরসিংদীর আপামর জনসাধারণকে চোখের জলে ভাসিয়ে মৃত্যুবরণ করেন। এই কীর্তিমান পুরুষের প্রয়ান দিবসে নরসিংদীর সর্বস্তরের জনগণের পক্ষ থেকে রইলো আন্তরিক ভালোবাসা আর সশ্রদ্ধ শ্রদ্ধাঞ্জলি।

0Shares

Deprecated: File Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/somoynewsbd/public_html/wp-includes/functions.php on line 5583

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© Somoynewsbd
Theme Customized By BreakingNews