Somoy News BD

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

“বিডিএস বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করুন”জেডএসওদের প্রতি ভূমিমন্ত্রী

অনলাইন ডেস্কঃ
বাংলাদেশ ডিজিটাল সার্ভে প্রোগ্রাম/অপারেশন বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার জন্য জোনাল সেটেলমেন্ট অফিসারদের (জেডএসও) নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, আজ রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের (<span;>ডিএলআরএস<span;>) সভাকক্ষে অনুষ্ঠিত, জোনাল সেটেলমেন্ট অফিসার ও সেটেলমেন্ট অফিসারগণের সমন্বয়ে ৫৮তম দ্বি-মাসিক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে জেডএসওদের এই দিকনির্দাশনা দেন। এই সময় আরও উপস্থিত ছিলেন ভূমি সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদসহ ভূমি মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

ভূমিমন্ত্রী বলেন, মাঠ পর্যায়ে আপনারা<span;> (জেডএসও) ভূমি প্রশাসনের জরিপ ও সেটেলমেন্ট অংশের তত্ত্বাবধায়ক। মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ পরিকল্পনার অন্যতম অংশ বাংলাদেশ ডিজিটাল জরিপ প্রোগ্রাম বাস্তবায়নে আপনাদের অনবদ্য ভূমিকা থাকবে বলে আমার বিশ্বাস। ভূমি জরিপ সঠিকভাবে পরিচালনা করা হলে মামলা কমে আসার সাথে সাথে মানুষের ভোগান্তিও অনেকাংশে কমে আসবে বলে ভূমিমন্ত্রী এসময় মত বলেন।
ভূমিমন্ত্রী আরও বলেন, চাষযোগ্য জমি চিহ্নিত করতে হবে এবং এই ধরণের জমির টেকসই ব্যবহার ও রক্ষায় সর্বোচ্চ সচেষ্টতা থাকতে হবে।

বাস্তবায়নে আপনাদের অনবদ্য ভূমিকা থাকবে বলে আমার বিশ্বাস। ভূমি জরিপ সঠিকভাবে পরিচালনা করা হলে মামলা কমে আসার সাথে সাথে মানুষের ভোগান্তিও অনেকাংশে কমে আসবে।

ভূমিমন্ত্রী আরও বলেন, চাষযোগ্য জমি চিহ্নিত করতে হবে এবং এই ধরণের জমির টেকসই ব্যবহার ও রক্ষায় সর্বোচ্চ সচেষ্টতা থাকতে হবে।

ভূমিসচিব বলেন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের নিয়োগ বিধিমালা হয়েছে, কাজে গতি আনতে এখন দ্রুত জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এই সময় তিনি জানান, ভূমি মন্ত্রণালয় পরিদর্শনকালীন প্রধানমন্ত্রী প্রদত্ত ৩১ দফা নির্দেশনার একেবারে প্রথমদিকে জরিপের কথা বলা হয়েছে।
সভায় অবহিত করা হয় যে, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের অন্যতম সফলতার মধ্যে রয়েছে, সকল ম্যাপের ডাটাবেজ তৈরি, সকল আর এস জরিপ খতিয়ানের ডাটাবেজ তৈরি এবং অনলাইন ভূমি জরিপ সফটওয়ার (খতিয়ান ব্যবস্থাপনা) প্রণয়ন।

সভায় আরও অবহিত করা হয় যে, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজশাহী সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই ও কুষ্টিয়া সদর উপজেলায় ইডিএলএমএস প্রকল্পের (<span;>এস্টাব্লিশমেন্ট অব ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্প)মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল সার্ভে কার্যক্রম চলমান রয়েছে। খুব শীগগরই আরেকটি প্রকল্পের রিভিও শেষ হলে দেশের আরও পটুয়াখালী, বরগুনা, পাবনা, সিরাজগঞ্জ ও গোপালগঞ্জ জেলার ৩২টি উপজেলাতেও বাংলাদেশ ডিজিটাল সার্ভে শুরু হবে। পর্যায়ক্রমে দুটি প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে ‘বাংলাদেশ ডিজিটাল সার্ভে’ পরিচালনা করা হবে।

Related Articles

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রক্টরিয়াল বডি থেকে আরো এক সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। পদত্যাগকারী শিক্ষক হলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী এম.

আরও পড়ুন

‘এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক

নিজস্ব প্রতিবেদকঃ প্রতিভা প্রকাশ প্রকাশনা সংস্থার ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ ঘোষণা করা হয়েছে। আগামী ৩ মে ২০২৪, শুক্রবার, বাংলাদেশ শিশু

আরও পড়ুন

মিরপুর বিআরটিএ পরিদর্শক অরুণ সরকারের অপকর্ম –দুর্নীতির দেখার কেউ নেই !

মহিউদ্দিন খন্দকার: রাজধানীর মিরপুর বিআরটিএ মালিকানা বদল শাখায় ব্যাপক অনিয়ম ও দুর্নীতির তথ্য পাওয়া গেছে। প্রাইভেট মালিকানা বদল শাখার মোটরযান পরিদর্শক অরুণ সরকার দুর্নীতিতে অন্যতম

আরও পড়ুন

সকালের সময়ের আয়োজনে ‘স্বাধীনতা ও আমাদের প্রত্যয়’ শীর্ষক সভা অনুষ্ঠিত

নিজাম উদ্দিনঃ সকালের সময়ের আয়োজনে ‘স্বাধীনতা ও আমাদের প্রত্যয়’ শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। রাজধানীর কাওরান বাজার এলাকায় রেস্টুরেন্ট রেইন রুফে গতকাল ৫ এপ্রিল বিকেলে বস্তুনিষ্ঠ

আরও পড়ুন

শেখ মুজিবুর রহমান

(১৭ মার্চ ১৯২০ – ১৫ আগস্ট ১৯৭৫)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (1920-1975) স্বাধীন বাংলাদেশের স্থপতি।

sheikh mujibur rahman

এই বিভাগের আরও