Somoy News BD

১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার
ব্রেকিং নিউজ

আইসিটি সেক্টরে দুর্নীতি দুরীকরণে সংস্কার এজেন্ডা

মঞ্জুর:আইসিটি সেক্টরে দুর্নীতি শুধু আর্থিক ক্ষতিই করেনি, বাংলাদেশের ডিজিটাল উন্নয়নকেও বাধাগ্রস্ত করেছে। তহবিলগুলি কার্যকরভাবে ব্যবহার করা এবং তাদের অভিপ্রেত লক্ষ্যে পোঁছানো নিশ্চিত করতে এই সমস্যাগুলির সমাধানের জন্য কঠোর শাসন, স্বচ্ছ ক্রয় প্রক্রিয়া এবং স্বাধীন নিরীক্ষার প্রয়োজন মনে করে জুলাই ৩৬ ফোরাম। গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবে আব্দুস সালাম হলে সংগঠনটির উদ্যোগে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক নাজির শাহীন, সহ-আহ্বায়ক ইফতেখার আলম, টিজারার ইলিয়াস মোল্লা, সচিব নাঈদ হোসেন, আন্তর্জাতিক সম্পাদক আহসান হাবীব। বক্তারা জানান, আইসিটি উদ্ভাবন এবং স্টার্ট-আপ ইকোসিস্টেমের প্রচারের উদ্দেশ্যে সরকারি কর্মসূচিগুলিও পক্ষপাতিত্ব এবং তহবিলের অপব্যবহারের অভিযোগের সম্মুখীন হয়েছে। কিছু প্রযুক্তি উদ্যোক্তা দাবি করেছেন যে সরকারী তহবিলের অ্যাক্সেস প্রায়শই রাজনৈতিক সংযোগের সাথে সীমাবদ্ধ থাকে, সত্যিকারের উদ্ভাবন এবং প্রতিযোগিতাকে দমিয়ে রাখে। তারা বলেন, বাংলাদেশ তার আইসিটি অবকাঠামো বাড়াতে উল্লেখযোগ্য বৈদেশিক সাহায্য ও অনুদান পেয়েছে। তবে এসব তহবিল বরাদ্দে অব্যবস্থাপনা ও দুর্নীতির একাধিক অভিযোগ পাওয়া গেছে। এই অনুদানের অপব্যবহার প্রায়ই ডিজিটাইজেশন এবং আধুনিকীকরণ প্রচেষ্টার অগ্রগতিকে ধীর করে দেয়। এর ফলে সরাসরি আর্থিক দুর্নীতির ঘটনা না হলেও, সাইবার নিরাপত্তা চুক্তির দুর্বল পরিচালনা এবং নিরাপত্তা পরিকাঠামোর ত্রুটি তহবিলের অপব্যবহারের দিকে পরিচালিত করেছে। সরকারী ডাটাবেস এবং অবকাঠামোর জন্য সাইবার নিরাপত্তা উন্নত করার জন্য নিযুক্ত কোম্পানিগুলি কখনও কখনও অযোগ্য বা অভিজ্ঞতার অভাব রয়েছে, কীভাবে চুক্তি প্রদান করা হয়েছিল তা নিয়ে প্রশ্ন উত্থাপন করে। তারা নিম্ন লিখিত সংস্কার এজেন্ডা তুলে ধরেন- আইসিটি সংস্কার কমিশন গঠন। দুর্নীতি তদন্তের জন্য স্বাধীন কমিশন গঠন। স্টেকহোল্ডারদের ব্যস্ততা। জাতীয় নিরাপত্তা। নীতি সহায়তা (ওঞ, ওঞঊঝ)। আইসিটি সেক্টরের জন্য ১ বছরের পরিকল্পনা। সরাসরি বিদেশী বিনিয়োগের জন্য সরকারি, বেসরকারি খাতের অংশীদারিত্ব।

বক্তারা জানান, আমরা একটি অরাজনৈতিক ও অলাভজন সংস্থা, যারা এই দেশের প্রবৃদ্ধি ও ভবিষ্যতের সূচনাকারী বিভিন্ন সেক্টরে জবাবদিহিতার সাথে সংস্কারের জন্য কাজ করে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞদের সাথে তারা নীতি ওকালতি এবং ওয়াচডগ নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

Related Articles

সামসুল হুদার পাওনা টাকার দাবিতে সংবাদ সম্মেলন

মঞ্জুর: রাষ্ট্রীয় মালিকানাধীন একমাত্র গাড়ি সংযোজনকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছে পাওনা টাকা আদায়ে সংবাদ সম্মেলন করেছে এস আর ট্রাক্টরস। বুধবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেস

আরও পড়ুন

বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের মানববন্ধন কর্মসূচি

মঞ্জুর: স্বাস্থ্য সেক্টরের অবৈধ অ্যাডহক নিয়োগ ও এন-ক্যাডারমেন্ট বাতিলের দাবি জানিয়েছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন। বুধবার ১৮ সেপ্টেম্বর কেন্দ্রীয় শহিদ মিনারে মানববন্ধন কর্মসূচিতে  তারা এ দাবি জানান।

আরও পড়ুন

‘জাপানের মান্যবর রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরির সঙ্গে উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সৌজন্য সাক্ষাৎ’

নিজস্ব প্রতিবেদকঃ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সঙ্গে বুধবার তাঁর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন জাপানের মান্যবর রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি।

আরও পড়ুন

যুব ও ক্রীড়া উপদেষ্টার সাথে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা(UNESCO) , জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি(UNDP), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (UNFPA), ইউএন এইডস(UNAIDS) এবং ইউএন ভলান্টিয়ার এর প্রতিনিধিদের সাথে সৌজন্য সাক্ষাৎ :

নিজস্ব প্রতিবেদকঃ আজ (বুধবার) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া -এঁর সাথে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি

আরও পড়ুন

বাংলাদেশের স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান

জিয়াউর রহমান (১৯ জানুয়ারি ১৯৩৬ – ৩০ মে ১৯৮১) ছিলেন বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি, প্রাক্তন সেনাপ্রধান এবং একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সামরিক বাহিনী বাঙালি জনগণের উপর আক্রমণ করার পর তিনি তার পাকিস্তানি অধিনায়ককে বন্দি করে বিদ্রোহ করেন এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন।

জিয়াউর রহমান (১৯ জানুয়ারি ১৯৩৬[] – ৩০ মে ১৯৮১) ছিলেন বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি, প্রাক্তন সেনাপ্রধান এবং একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সামরিক বাহিনী বাঙালি জনগণের উপর আক্রমণ করার পর তিনি তার পাকিস্তানি অধিনায়ককে বন্দি করে বিদ্রোহ করেন এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। পরে ১৯৭১ সালের ২৭শে মার্চ তিনি শেখ মুজিবুর রহমানের নামে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা সমর্থনে একটি বিবৃতি পাঠ করেন।[][] তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাকে বীর    উত্তম উপাধিতে ভূষিত করে।

sheikh mujibur rahman

এই বিভাগের আরও